২২.০২.২০১৮\ বৃহস্পতিবার

১০.১১..১৪২৪/২২.০২.২০১৮ বৃহস্পতিবার থেকে ১১.১১.১৪২৪/২৩.০২.২০১৮ শুক্রবার মধ্যাহ্ন পর্যন্ত দু’দিনব্যাপী আমত্মর্জতিক সাহিত্য সম্মেলন
উদ্বোধনী দিবসের কর্মসূচি

দু’দিনব্যাপী (২২-২৩ ফেব্রম্নয়ারি ২ ০১৮) দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক সাহিত্য শীর্ষক আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন।
সকাল ১০:০০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলা একাডে মির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. ফকরম্নল আলম। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ভারতের অনুবাদক ও গবেষক রাধা চক্রবর্তী। সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

সম্মেলনের দ্বিতীয় পর্বে বেলা ১২:০০-১২:৪৫ পর্যন্ত অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য বিষয়ে ভারতের লেখক অরুনা চক্রবর্তী এবং বাংলাদেশের ড. ফিরদৌস আজিমের আলাপচারিতা।
বেলা ২:৩০-৪:০০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে মূল বক্তব্য উপস্থান করবেন রিফাত মুনিম। আলোচনায় অংশ নেবেন সৈয়দ মনজুরম্নল ইসলাম, শ্রীলঙ্কার সাহিত্যিক ও ইমেরিটাস অধ্যাপক জি বি দিশানায়েক, কলম্বিয়ার কথাসাহিত্যিক আন্দ্রেজ মাউরিসিয়ো মুনজ এবং খালিকুজ্জামান ইলিয়াস।
বিকেল ৪:১৫-৫:৪৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ান থিয়েটার বিষয়ক আলোচনাপর্ব। এতে মূল বক্তব্য উপস্থান করবেন রামেন্দু মজুমদার। আলোচনায় অংশ নেবেন শফি আহমেদ, নাসিরউদ্দিন ইউসুফ এবং ভারতের নাট্যজন অংশুমান ভৌমিক।

সৈয়দ ওয়ালীউলস্নাহ পুরস্কার প্রদান পর্ব
বাংলা একাডেমি পরিচালিত সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার ২০১৭ ঘোষণা করা হয়েছে। পুরস্কার পেয়েছেন কানাডা-প্রবাসী কবি মাসুদ খান এবং যুক্তরাজ্য-প্রবাসী কবি মুজিব ইরম। আজ ২২ ফেব্রম্নয়ারি ২০১৮ সন্ধ্যা ৬:০০টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে। ২০১৮